1. shahajahanbabu@gmail.com : admin :
জাতীয় সরকারের রূপরেখা দিলেন জাফরুল্লাহ চৌধুরী - Pundro TV
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৪৮ পূর্বাহ্ন



জাতীয় সরকারের রূপরেখা দিলেন জাফরুল্লাহ চৌধুরী

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ১৭ মে, ২০২২

‘জাতির সংকট নিরসনে জাতীয় সরকার’ শিরোনামে একটি লিখিত প্রস্তাব বিভিন্ন গণমাধ্যমে পাঠিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। গত রোববার রাতে পাঠানো তাঁর প্রস্তাবে ৯ মাসের মধ্যে সুষ্ঠু জাতীয় নির্বাচন এবং এর পরের ৬ মাসের মধ্যে নির্বাচিত প্রতিনিধিদের কাছে ক্ষমতা হস্তান্তর করার কথা বলা হয়েছে।

প্রস্তাবে বলা হয়েছে, ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট কারচুপির আশঙ্কা বেশি। যে কারণে ভোট গ্রহণের ক্ষেত্রে ইভিএম ব্যবহার না করার পক্ষে প্রস্তাবে মত দেওয়া হয়েছে।

মুক্তিযুদ্ধসহ কিছু ঐতিহাসিক ঘটনা উল্লেখ করার পাশাপাশি বর্তমান সরকারের ভালো-মন্দ ও নিজের দেওয়া প্রস্তাব তুলে ধরেন জাফরুল্লাহ চৌধুরী। ১৯৫২ সালের রাষ্ট্রভাষা আন্দোলন থেকে শুরু করে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মাওলানা ভাসানী, তাজউদ্দীন আহমদ, মণি সিংহ, মুজফফর আহমদ, জিয়াউর রহমান, সিরাজ সিকদার, বিচারপতি আবু সাইয়ীদ চৌধুরীসহ বিশিষ্ট ব্যক্তিদের অবদানের কথাও উল্লেখ করেন তিনি। স্বাধীনতা যুদ্ধের আগের এবং পরের নানা ঘটনা ও প্রেক্ষাপটের সংক্ষেপিত বর্ণনাও তিনি দিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাসনামলে সারা দেশে বিদ্যুৎ–সংযোগ, করোনা মহামারি নিয়ন্ত্রণ, বড় কয়েকটি প্রকল্প শেষ করাসহ পাঁচটি সফলতার কথা প্রস্তাবে তুলে ধরা হয়েছে। পাশাপাশি বাংলাদেশ ব্যাংক, বেসিক ব্যাংকের তহবিল লুট, সরকারি বিশ্ববিদ্যালয়সহ সর্বক্ষেত্রে ব্যাপক দুর্নীতি, ১০ হাজার কোটি টাকার পদ্মা সেতু প্রকল্প ৪০ হাজার কোটিতে শেষ না হওয়া, নিজস্ব বিদ্যুৎ ব্যবস্থাপনার উন্নতির পরও কুইক রেন্টাল বিদ্যুৎ প্রকল্প অব্যাহত রাখা, দ্বিগুণ মূল্যে রূপপুরে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন, উচ্চ মূল্যে চীন ও অন্য দেশ থেকে করোনার টিকা কেনাকে দুর্ভাগ্যজনক বলেও মন্তব্য করা হয়।

এ ছাড়া দেশে গুম, খুন ও বিচারবহির্ভূত হত্যা, ২০১৪ সালে ভোটারবিহীন, ২০১৮ সালে দিনের ভোট রাতে করা, রাজনৈতিক কর্মীদের বিরুদ্ধে আজগুবি মামলা, বিএনপির নেত্রী খালেদা জিয়াসহ লক্ষাধিক রাজনৈতিক কর্মী, ছাত্র ও আলেমদের নামে মামলা এবং তাঁদের জামিনে প্রতিবন্ধকতা তৈরি করা নিয়ে সমালোচনা করেন জাফরুল্লাহ চৌধুরী।

এসব সমস্যার উল্লেখ করে এই পরিস্থিতি থেকে উত্তরণে সুনির্দিষ্ট কিছু প্রস্তাবও দিয়েছেন জাফরুল্লাহ চৌধুরী। এ ছাড়া প্রস্তাবে তিনি উল্লেখ করেন, প্রস্তাবিত জাতীয় সরকার দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করবে। অভিযুক্তরা নির্বাচনে অংশ নিতে পারবে না, ভোটার তালিকা সংশোধন করা হবে, রাজনৈতিক দলের নিবন্ধন সহজ করা হবে, পেশাজীবী ও বয়োজ্যেষ্ঠ নাগরিকদের নিয়ে জাতীয় ও প্রাদেশিক সংসদের উচ্চকক্ষ গঠন করা হবে, দুই কোটি দরিদ্র পরিবারের জন্য সাপ্তাহিক রেশনিং চালু করা, শিক্ষা ও চিকিৎসা বিভিন্ন বিষয়ে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে তাঁর প্রস্তাবে।

আলোচনার সুবিধার্থে রাষ্ট্রপতির অধ্যাদেশ ও গণভোটের মাধ্যমে প্রস্তাবিত সর্বদলীয় ও বিশিষ্ট নাগরিকদের নিয়ে জাতীয় সরকার গঠনের জন্য বিশিষ্ট কয়েকজন নাগরিকের নামও নিজের প্রস্তাবে তুলে ধরেন জাফরুল্লাহ চৌধুরী।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ



© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST