1. pundrotvnews@gmail.com : admin :
রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের গুরুত্বপূর্ণ লাইন বন্ধ করছে ইউক্রেইন - Pundro TV
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১২:৪০ পূর্বাহ্ন

রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের গুরুত্বপূর্ণ লাইন বন্ধ করছে ইউক্রেইন

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ বুধবার, ১১ মে, ২০২২
dvdfgfd
dvdfgfd

রয়টার্স জানিয়েছে, এই পদক্ষেপের জন্য মস্কোকেই দায়ী করেছে ইউক্রেইনের গ্যাস সরবরাহ ও ব্যবস্থাপনা কোম্পানি জিটিএসওইউ। প্রতিষ্ঠানটি বলেছে, ইউক্রেইনের সোখরানিভকার ওপর দিয়ে যাওয়া গ্যাস লাইন বুধবারই তারা বন্ধ করে দিচ্ছে। ওই গ্যাস তারা সরবরাহ করবে অন্যত্র।

রাশিয়া গত ফেব্রুয়ারিতে ইউক্রেইনে সেনা অভিযান শুরুর পরও মস্কো পাইপলাইনের মাধ্যমে ইউরোপে গ্যাস সরবরাহ অব্যাহত রেখেছে, আর সেই পাইপলাইন গেছে ইউক্রেইনের ওপর দিয়েই।

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত্ব গ্যাস কোম্পানি গ্যাজপ্রম অবশ্য দাবি করেছে, জিটিএসওইউ এর পরিকল্পনা অনুযায়ী ওই বিপুল পরিমান গ্যাস সুদঝা ইন্টারসেকশন দিয়ে আরও পশ্চিমে নিয়ে যাওয়া কারিগরিভাবে ‘সম্ভব না’।

জিটিএসওইউ-র প্রধান নির্বাহী সের্গেই মাকোগোন রয়টার্সকে বলেছেন, দখলদার রুশ বাহিনী ইউক্রেইনের ভেতর দিয়ে রাশিয়া-সমর্থিত ইউক্রেইনের পূর্বাঞ্চলের দুটি বিচ্ছিন্ন অঞ্চলে গ্যাস সরিয়ে নিচ্ছে। তবে এই দাবির পক্ষে কোনো প্রমাণ দিতে পারেননি তিনি।

তার কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, নোভোপস্কভ গ্যাস কমপ্রেসর স্টেশন তাদের নিয়ন্ত্রণে নেই, কারণ ‘দখলদার বাহিনী সেখানে কারিগরি ফলিয়েছে’। তার বদলে জিটিএসওইউ তাদের নিয়ন্ত্রণাধীন এলাকায় সুদঝা ইন্টারকানেকশন পয়েন্টের গ্যাস প্রবাহকে সাময়িকভাবে অন্যদিকে সরিয়ে নেওয়ার কথা বলছে।

ইউক্রেইনের রাষ্ট্রায়ত্ত্ব গ্যাস কোম্পানি নাফতোগ্যাজের প্রধান ইউরি ভিতরেনকো বলেছেন, সোখরানিভকা লাইন দিয়ে গ্যাস প্রবাহ আটকে দিলে দেশের অভ্যন্তরীণ গ্যাস সরবরাহে তা প্রভাব ফেলবে না।

ইউক্রেইনের প্রতিবেশী মলদোভা জানিয়েছে, গ্যাস সরবরাহে বিঘ্ন হতে পারে- এ,ন কোনো নোটিস তারা জিটিএসওইউ বা গ্যাসপ্রমের কাছ থেকে পায়নি। মলদোভা রাশিয়ার গ্যাসের অন্যতম গ্রাহক।

ফেব্রুয়ারিতে রাশিয়ার সেনা অভিযান শুরুর পরপরই ইউক্রেইনের পূর্বে লুহানস্ক অঞ্চলের নোভোপসকভ কম্প্রেসর স্টেশনের নিয়ন্ত্রণ নেয় রুশ বাহিনী ও বিচ্ছিন্নতাবাদীরা।

জিটিএসওইউ জানিয়েছে, ওই কম্প্রেসর পয়েন্ট দিয়ে রাশিয়া দৈনিক ৩২ দশমিক ৬ ঘনমিটার গ্যাস সরবরাহ করে, যা ইউরোপে সরবরাহ করা রুশ গ্যাসের এক-তৃতীয়াংশ।

ইউরোপীয় অংশীদারদের কাছে ট্রানজিটের শর্ত পূরণে তারা এখন সাময়িকভাবে সুদঝা ইন্টারকানেকশন পয়েন্ট দিয়ে গ্যাস পাঠানোর কথা বলছে।

অন্যদিকে গ্যাজপ্রম জানিয়েছে, তারা জিটিএসওইউর কাছ থেকে নোটিস পেয়েছে যে বুধবার সকাল ৭টা থেকে সোখরানিভকা ইন্টারকানেকশন দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হবে।

রুশ কোম্পানিটি জানিয়েছে জোর করে গ্যাস বন্ধ করার কোনো পদক্ষেপ তারা দেখেনি। ইউরোপের ক্রেতাদের কাছে গ্যাস সরবরাহের সব শর্ত তারা পূরণ করে যাবে বলেও আশ্বস্ত করেছে গ্যাজপ্রম।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১
Developed By Bongshai IT