1. shahajahanbabu@gmail.com : admin :
রাশিয়ার অর্থেই ইউক্রেনকে পুনরায় গড়তে চায় ইউরোপীয় ইউনিয়ন - Pundro TV
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:১৪ অপরাহ্ন



রাশিয়ার অর্থেই ইউক্রেনকে পুনরায় গড়তে চায় ইউরোপীয় ইউনিয়ন

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ সোমবার, ৯ মে, ২০২২

রাশিয়ার সঙ্গে যুদ্ধে ধ্বংসস্তুপে পরিণত হয়েছে ইউক্রেনের একটি বড় অংশ। ক্ষতির পরিমাণ এখনো ধারণা করা যাচ্ছে না। সামনে যুদ্ধ শেষ হলেও ইউক্রেন কীভাবে ঘুরে দাঁড়াবে এখন সেটি একটি বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। তবে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল সেই উত্তর বাতলে দিলেন। তার মতে, ইউরোপীয় ইউনিয়নের উচিৎ রাশিয়ার জব্দ করা রিজার্ভ ইউক্রেনকে দিয়ে দেয়া। অর্থাৎ রুশ অর্থেই পুনরায় উঠে দাঁড়াবে ইউক্রেন। ফিনান্সিয়াল টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে বোরেল এই উপায়ের কথা বলেন।

ইউরোপীয় ইউনিয়ন এবং এর পশ্চিমা মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে বিভিন্ন দফায় নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করেছে। এর অংশ হিসেবে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের যে রিজার্ভ পশ্চিমা দেশগুলোতে জমা ছিল তাও ফ্রিজ করে দেয়া হয়েছে। এখন এই অর্থ রাশিয়াকে ফেরত না দিয়ে তা ইউক্রেনকে পুননির্মানে ব্যয় করার কথা বলছেন জোসেফ বোরেল।। তিনি বলছেন, ইউরোপীয় ইউনিয়নের জন্য এটি করাই হবে যুক্তিসম্পন্ন।

তালেবান দেশ দখলের পর আফগানিস্তানের রিজার্ভ নিয়েও যুক্তরাষ্ট্র একই কাজ করেছে।

বোরেল বলেন, আমাদের পকেটেই ওই অর্থ আছে। আমাকে কেউ কি বুঝাতে পারবেন যে, আফগানিস্তানের অর্থ নিয়ে আমরা যা করেছি তা কেনো রাশিয়ার অর্থ নিয়ে করা যাবে না! উল্লেখ্য, যুক্তরাষ্ট্র আফগানিস্তানের প্রায় ১০ বিলিয়ন ডলার অর্থ আটকে রেখেছে। গত বছরের আগস্ট মাসে আফগানিস্তানের ক্ষমতা দখল করে নেয় তালেবান। এই অর্থ ছাড়া পেলে তা আফগানিস্তানে সন্ত্রাসী কার্যক্রমকে উৎসাহিত করবে বলে আশঙ্কা করছে পশ্চিমারা। এর কিছু অংশ দিয়ে আফগান নাগরিকদের সাহায্য করেছে ওয়াশিংটন। তবে বাকি অর্থ যুক্তরাষ্ট্র ধরে রেখেছে।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ



© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST