1. shahajahanbabu@gmail.com : admin :
সাহিত্যে এশিয়ার প্রথম নোবেলজয়ী রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিনে বিশেষ শ্রদ্ধার্ঘ্য নোবেল কমিটির - Pundro TV
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:৩৯ পূর্বাহ্ন



সাহিত্যে এশিয়ার প্রথম নোবেলজয়ী রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিনে বিশেষ শ্রদ্ধার্ঘ্য নোবেল কমিটির

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ রবিবার, ৮ মে, ২০২২

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী, আজ পঁচিশে বৈশাখ।

বাঙালির কাছে রবীন্দ্রনাথ ঠাকুর এক অনন্য আবেগ। তাঁর জন্মদিন উপলক্ষে গোটা বাংলার মানুষের পাশাপাশি, দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তে তাঁকে স্মরণ করেন অনুরাগীরা। রবি ঠাকুরের জন্মদিন মানেই পঁচিশে বৈশাখই বোঝেন অধিকাংশ। কিন্তু বাংলার বাইরে তাঁকে বিশেষভাবে স্মরণ করা হয় ৭ মে। কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে ১৮৬১ সালে এই তারিখে জন্মেছিলেন রবীন্দ্রনাথ। তাঁর জন্মদিনে বিশেষভাবে শ্রদ্ধা জানাল নোবেল কমিটি।

নোবেল কমিটির পক্ষ থেকে টুইট করে লেখা হয়েছে, ‘আক্ষরিক অর্থেই এক মহান মানুষ রবীন্দ্রনাথের জন্মবার্ষিকী স্মরণ করছি আমরা। ১৮৬১ সালে কলকাতায় এই দিনে জন্মগ্রহণ করেছিলেন তিনি। তিনিই প্রথম অ-ইউরোপীয় যিনি নোবেল পুরস্কারে ভূষিত হয়েছিলেন। পেয়েছিলেন তাঁর অসম্ভব মৌলিক সংবেদনশীল সুন্দর কাব্যের জন্য।’

শনিবার সকাল থেকে দেশের মন্ত্রীরা রবীন্দ্রনাথ ঠাকুরকে স্মরণ করেছেন। কিন্তু আপামর বাঙালি, আজকের দিনে নয়, পঁচিশে বৈশাখেই তাঁকে শ্রদ্ধা জানানোর জন্য অপেক্ষায় রয়েছে। তিনি এশিয়ায় সাহিত্যে প্রথম নোবেলজয়ী। তাঁর আর্দশে অনুপ্রাণিত লক্ষ লক্ষ বাঙালি। দেশজুড়ে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয় বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে। সর্বোপরি, গত দুই বছর রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন উপলক্ষ জনসমাগম করে কোনও অনুষ্ঠানের আয়োজন করা যায়নি। কিন্তু চলতি বছরে নাচ, গান, কবিতার মাধ্যমে রবি ঠাকুরের জন্মদিন পালনে বিশেষ উদ্যোগ নিয়েছে বহু সংগঠন।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ



© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST