1. shahajahanbabu@gmail.com : admin :
স্টোররুমে পাওয়া গেলো ৪০০ বছর পুরোনো ডাচ চিত্রকর্ম! - Pundro TV
বুধবার, ২৯ মে ২০২৪, ০৬:০৫ অপরাহ্ন



স্টোররুমে পাওয়া গেলো ৪০০ বছর পুরোনো ডাচ চিত্রকর্ম!

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ বুধবার, ২০ এপ্রিল, ২০২২

স্টোররুমে পাওয়া গেলো ৪০০ বছর পুরোনো ডাচ চিত্রকর্ম! বিশেষজ্ঞদের বিশ্বাস, এই চিত্রকর্মের দাম হতে পারে কয়েক মিলিয়ন ডলার। বহু বছর ধরে এই চিত্রকর্মটি পড়ে ছিল অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের উডফোর্ড একাডেমির স্টোররুমে। তবে সম্প্রতি এক রিস্টোরেশন বা পুনরুদ্ধার কার্যক্রম চলার সময় মূল্যবান এই চিত্রকর্মের সন্ধান পাওয়া যায়। এ খবর দিয়েছে সিএনএন।

খবরে জানানো হয়, ‘স্টিল লাইফ’ নামের ওই চিত্রকর্মটি ১৭ শতকে আঁকা হয়েছিল। এই যুগটিকে বলা হয় ডাচ স্বর্ণযুগ। উডফোর্ড একাডেমির যে ভবনে এই চিত্রকর্মটি পড়ে ছিল তা ন্যাশনাল ট্রাস্ট অব অস্ট্রেলিয়াকে উপহার দেয়া হয়। এরপরই সেখানে থাকা ৬০ হাজারটি সংগ্রহ ঘেটে দেখতে শুরু করে তারা। ওই সংগ্রহের মধ্যেই লুকানো ছিল স্টিল লাইফ চিত্রকর্মটি।এ নিয়ে রিস্টোরেশন কার্যক্রম পরিচালনা করা কোম্পানি ইন্টারন্যাশনাল কনজারভেশন সার্ভিসের সিইও জুলিয়ান বিকেরস্টেথ বলেন, এটি একটি বিরল এবং অত্যন্ত আনন্দময় মুহূর্ত। এই চিত্রকর্মটি মূলত একটি টেবিলের যাতে রাখা রয়েছে বেশ কিছু বাদাম ও রুটি। এছাড়া আছে একটি রূপার পানপাত্র এবং কাচের বাসন।

 

এই চিত্রকর্মটি কে এঁকেছিল তা এখনো নিশ্চিতভাবে জানা যায়না। অনেক গবেষকই বিশ্বাস করেন, এটি এঁকেছিলেন চিত্রকর গেরিট উইলেমজ হেদা। তিনি ছিলেন বিখ্যাত ডাচ চিত্রকর উইলেম ক্লেসজের সন্তান। হেদা নিজেও ডাচ স্বর্ণযুগের সেরা চিত্রকরদের একজন। তবে এখনও স্টিল লাইফের আসল ইতিহাস খুঁজে বের করতে গবেষণা চলছে। এটি পিতা ও ছেলের যৌথ কাজও হতে পারে বলে মনে করেন অনেক গবেষক।

এদিকে ন্যাশনাল ট্রাস্ট অব অস্ট্রেলিয়ার এক মুখপাত্র জানান, এই চিত্রকর্মটির দাম নির্ধারণ প্রক্রিয়া এখনো চলছে। তবে বিশেষজ্ঞরা এরইমধ্যে জানিয়েছেন, এর দাম কম হলেও কয়েক মিলিয়ন ডলার হবে। উইলিয়াম ক্লেসজের কাজ সাধারণত ২.৯ মিলিয়ন থেকে ৩.৭ মিলিয়ন ডলারে বিক্রি করা হয়।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST