1. shahajahanbabu@gmail.com : admin :
স্ত্রীকে গর্ভধারণের সুযোগ দিতে প্যারোলে মুক্তি পেলেন স্বামী - Pundro TV
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:০৮ পূর্বাহ্ন



স্ত্রীকে গর্ভধারণের সুযোগ দিতে প্যারোলে মুক্তি পেলেন স্বামী

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ রবিবার, ১৭ এপ্রিল, ২০২২

মা হতে চান স্ত্রী। কিন্তু তার স্বামী জেলে বন্দি রয়েছেন। যাবজ্জীবন সাজা খাটছেন। এ অবস্থায় মাতৃত্বের অধিকার চেয়ে ভারতের যোধপুর হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন এক নারী। মাতৃত্বের অধিকার দাবি করা ওই নারীর আবেদনে অবশ্য সাড়া দিয়েছে হাইকোর্ট।

তার স্বামীকে শর্ত সাপেক্ষে প্যারোলে ১৫ দিনের জন্য মুক্তি দিয়েছে আদালত।

শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ওই নারীকে গর্ভধারণের সুযোগ দিয়ে খুনের মামলায় দণ্ডিত স্বামী নন্দলালকে (৩৪) ইতোমধ্যেই মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছে যোধপুর হাইকোর্ট।

আদালত মনে করছে, গর্ভধারণের সুযোগ পাওয়া ওই নারীর অধিকার। এই অধিকার থেকে কোনো নারীকে আইন বঞ্চিত করতে পারে না।

জানা যায়, একটি খুনের মামলায় নন্দলালকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল রাজস্থানের ভিলওয়াড়া আদালত। রায়ের পর বেশ কয়েক বছর ধরে তিনি কারাভোগ করছেন।

সম্প্রতি যোধপুর হাই কোর্টে তার স্ত্রী রেখা আবেদন করে জানান, তিনি মা হতে চান। স্বামী জেলে থাকায় তা সম্ভব হচ্ছে না। একজন নারীর সন্তানধারণ প্রাথমিক অধিকারের মধ্যে পড়ে। এরই প্রেক্ষিতে নন্দলালকে প্যারোলে মুক্তির নির্দেশ দিয়েছে আদালত।

যোধপুর হাইকোর্টের বিচারক সন্দীপ মেহতা এ আদেশের পর্যবেক্ষণে জানিয়েছেন, নন্দলাল জেলে থাকায় তার স্ত্রীর জীবনে প্রভাব পড়ছে। কিন্তু রেখা তো কোনো দোষ করেননি। ফলে তার দাবি গ্রহণযোগ্য।

বংশ বিস্তার ও সংরক্ষণ ভারতীয় সংস্কৃতি এবং ধর্মীয় দর্শনের মধ্যে পড়ে জানিয়ে বলা হয়, আদালত এর আইনগত বিষয়টি নজরে রেখেছে। এছাড়া একজন বন্দিকে প্যারোলে মুক্তি দেওয়ার উদ্দেশ্য, শান্তিপূর্ণভাবে সমাজের মূল স্রোতে ফেরার ক্ষেত্রে তাকে পুনরায় উৎসাহী করা।

এর আগেও একবার ২০ দিন প্যারোল মঞ্জুর হয়েছিল নন্দলালের। সে সময় ভাল আচরণের পাশাপাশি মেয়াদ শেষ হওয়ার পর আত্মসমর্পণ করায় নন্দলালের প্রতি সন্তুষ্টির কথা জানিয়েছিল আদালত।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ



© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST