1. shahajahanbabu@gmail.com : admin :
পহেলা বৈশাখ পর্যন্ত বৃষ্টির আভাস, কমবে গরম - Pundro TV
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৫:৪৫ অপরাহ্ন



পহেলা বৈশাখ পর্যন্ত বৃষ্টির আভাস, কমবে গরম

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০২২

আগামী কয়েকদিন দেশের বিভিন্ন জায়গায় ঝড়ো আবহাওয়া ও শিলাবৃষ্টির আভাসও রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, গভীর সঞ্চালণশীল মেঘের প্রভাবে সোমবার সন্ধ্যা থেকে পরবর্তী ২৪ ঘন্টায় রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারি বর্ষণ হতে পারে।

বৈশাখের প্রথম দিন বৃহস্পতিবার পর্যন্ত এমন আবহাওয়ার পূর্বাভাস রয়েছে বলে জানান আবহাওয়াবিদ ওমর ফারুক।

আগামী ১৫ এপ্রিল থেকে বৃষ্টির প্রবণতা বাড়লে কয়েকদিন অস্বস্তিকর গরমও কমবে জানিয়ে তিনি বলেন, “এখন কোথাও তাপপ্রবাহ বয়ে যাচ্ছে না। তবে ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। আগামী কিছুদিন তাপমাত্রা আর বাড়বে না; ঝড়বৃষ্টির প্রবণতা থাকবে।”

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৫.৮ ডিগ্রি সেলসিয়াস। এসময় রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৮ ডিগ্রি সেলসিয়াস। এদিন সিলেট, শ্রীমঙ্গল, ময়মনসিংহ, নেত্রকোণা, নিকলী, রংপুর, দিনাজপুর, সৈয়দপুর, তেঁতুলিয়া, রাজারহাট ও ডিমলায় বৃষ্টি হয়েছে। সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ৫৩ মিলিমিটার।

আবহাওয়াবিদ ফারুক জানান, বৈশাখের শুরুতে ঝড়বৃষ্টির দাপট থাকে সর্বত্র। স্বল্প সময়ের জন্য ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে। গত কয়েকদিন ধরে সিলেট, ময়মনসিংহ ও রংপুরে বৃষ্টি হচ্ছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এ অবস্থায় আকাশ মেঘলা থাকায় ঢাকাসহ অনেক এলাকায় ভ্যাপসা গরমও অনুভূত হচ্ছে।

পরবর্তী ২৪ ঘন্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে।

এদিকে এপ্রিল মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এ মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে দুই থেকে তিন দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি থেকে তীব্র কালবৈশাখী ঝড় হতে পারে। দেশের অন্যত্র তিন থেকে পাঁচ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা থেকে মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে। এ মাসে দেশের কোথাও কোথাও দুই থেকে তিনটি মৃদু তাপপ্রবাহ অথবা মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST