1. shahajahanbabu@gmail.com : admin :
রাশিয়াকে ঠেকাতে না পারলে নিরাপত্তা পরিষদ ভেঙে দিন: জেলেনস্কি - Pundro TV
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৪:৫৪ অপরাহ্ন



রাশিয়াকে ঠেকাতে না পারলে নিরাপত্তা পরিষদ ভেঙে দিন: জেলেনস্কি

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ বুধবার, ৬ এপ্রিল, ২০২২

ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর দেশটির বেসামরিক মানুষদের ওপর চালানো হামলাকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তী সময়ে সংঘটিত সবচেয়ে ভয়ঙ্কর যুদ্ধাপরাধ বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। স্থানীয় সময় মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে ভার্চুয়ালি যুক্ত হয়ে ভাষণ দেন জেলেনস্কি। এ সময় তিনি এ মন্তব্য করেন। জেলেনস্কি বলেন, যুদ্ধাপরাধের জন্য রাশিয়াকে জবাবদিহি করতে হবে।নিরাপত্তা পরিষদে ভাষণ দেওয়ার সময় জেলেনস্কি একটি ছোট ভিডিও দেখান। ভিডিওতে ইউক্রেনের বুচা, ইরপিন, মারিউপোলসহ কয়েকটি শহরে রুশ সেনাদের ধ্বংসযজ্ঞের প্রমাণ উপস্থাপন করেন তিনি। ওই ভিডিওতে রাশিয়ার হামলায় ধ্বংস হয়ে যাওয়া বিভিন্ন ভবন এবং রক্তাক্ত, দগ্ধ ও বিকৃত হয়ে যাওয়া বেসামরিক মানুষদের মরদেহের ছবি দেখানো হয়। জেলেনস্কি অভিযোগ জানিয়ে বলেন, রাশিয়ার সেনারা ইউক্রেনে হাজারো বেসামরিক মানুষকে হত্যা করেছে।

ইউক্রেনে রুশ আগ্রাসন ও ধ্বংসযজ্ঞ বন্ধে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য কার্যকর উদ্যোগ নিতে সফল হয়নি বলেও অভিযোগ করেন জেলেনস্কি। তিনি বলেন, আমরা এমন একটি দেশের বিরুদ্ধে লড়ছি, যার নিরাপত্তা পরিষদে ভেটো দেওয়ার ক্ষমতা রয়েছে। দেশটি (রাশিয়া) ইউক্রেনকে কৌশলে দাস বানিয়ে রাখতে চাইছে।

 

এছাড়াও, ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি আরও বলেছেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যদি ইউক্রেনে রাশিয়ার কর্মকাণ্ড বন্ধ করার উপায় খুঁজে না পায় তবে এটিকে ভেঙে দেওয়া উচিত। কারণ সেক্ষেত্রে প্রমাণ হবে যে ‘কথোপকথন ছাড়া আর এর কিছুই করার নেই’। মঙ্গলবার নিউ ইয়র্ক সময় সকালে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভিডিও লিংকের মাধ্যমে বক্তব্য দেওয়ার সময় তিনি একথা বলেন।

রাশিয়া আক্রমণ শুরু করার পর এই প্রথমবারের মতো জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভাষণ দিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

জেলেনস্কি আন্তর্জাতিক মহলের কাছে বুচা শহরের বেসামরিক লোকজনের ওপর ‘রুশ সেনাদের নৃশংসতার’ বর্ণনা দেন ও একটি ভিডিও উপস্থাপন করেন। তিনি অভিযোগ করেন, রুশ সেনারা সেখানে স্রেফ মনের আনন্দের জন্য মানুষ মেরেছে।

জেলেনস্কি বলেন, ‘বিশ্ব এখনো সব দেখতে পায়নি। অন্যান্য শহরেও বুচার মতো দৃশ্য বের হবে ‘ ইউক্রেনের রাজধানী কিয়েভের পাশের বুচা শহর থেকে রুশ সেনারা সরে যাওয়ার পর সেখানকার রাস্তায় সাধারণ মানুষের লাশ ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখা গেছে।

রাশিয়া এসব ছবিকে জাল আখ্যায়িত করেছে। তবে বিবিসি স্যাটেলাইট ছবির সূত্র ধরে বলছে, তারা নিশ্চিত রুশ সেনারা শহরটিতে থাকতেই সেখানের রাস্তায় ওইসব লাশ পড়েছিল।

https://www.facebook.com/watch?v=375475224299906

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ



© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST