1. pundrotvnews@gmail.com : admin :
রোজায় স্কুল ও কলেজের ক্লাস ২০ এপ্রিল পর্যন্ত - Pundro TV
শনিবার, ০২ জুলাই ২০২২, ১১:৩৫ পূর্বাহ্ন

রোজায় স্কুল ও কলেজের ক্লাস ২০ এপ্রিল পর্যন্ত

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০২২
dvdfgfd
dvdfgfd

তবে প্রাথমিক বিদ্যালয় আগের সিদ্ধান্ত মতই ২০ রোজা (২২ এপ্রিল) পর্যন্ত চালু থাকবে। ২২ এপ্রিল শুক্রবার হওয়ায় আগের দিন বৃহস্পতিবারই ঈদের ছুটির আগে শেষ ক্লাস হবে।

সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের সভায় ২৪ রোজা পর্যন্ত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ক্লাশ চালু রাখার আগের সিদ্ধান্ত বদলে ২০ এপ্রিল ১৮ রোজা পর্যন্ত খোলা রাখার এ সিদ্ধান্ত হয় বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের।

রমজানে ছুটি বাড়িয়ে ক্লাস কমানোর বিষয়ে গণমাধ্যমকে তিনি বলেন, “যানজটের বিষয়টি বিবেচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

এর আগে গত সোমবার মন্ত্রণালয়ের এক আদেশে ২৬ এপ্রিল ২৪ রোজা পর্যন্ত শ্রেণিকক্ষে পাঠদান চালানোর নির্দেশনা দেওয়া হয়েছিল।

করোনাভাইরাস মহামারীতে দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় পড়ালেখার ক্ষতি পোষাতে এ সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছিল মন্ত্রণালয়।

তবে ৩ এপ্রিল রোজা শুরুর দিন থেকে রাজধানীতে তীব্র যানজটে হেনস্তা হতে হয় নগরবাসীকে। এমন অবস্থায় স্কুল ও কলেজ রমজানের শেষের দিকেও চালু রাখায় শিক্ষার্থী-অভিভাবকদের একাংশের মধ্যে অসন্তোষ ছিল।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ছুটি বাড়ানোর পর প্রাথমিক বিদ্যালয়ের সিদ্ধান্তের বিষয়ে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুল হক তুহিন গণমাধ্যমকে বলেন, “প্রাথমিকে ২০ রোজা পর‌্যন্তই ক্লাস চলবে।”

রোজায় স্কুল ও কলেজে পাঠদান চালু রাখার বিষয়ে ১ এপ্রিল শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছিলেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষা সামনে রেখে শিক্ষার্থীদের সিলেবাস শেষ করতেই রোজার মাসে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার সিদ্ধান্ত হয়েছে।

কোভিড মহামারীর কারণে প্রায় দুই বছর যে শ্রেণিকক্ষে সরাসরি পাঠদান বন্ধ ছিল, সে কথা তুলে ধরে মন্ত্রী বলেন, ২০২২ সালে এসএসসি ও এসএসসি পরীক্ষার্থীদের যদি ক্লাস না করানো হয়, তাহলে তারা পিছিয়ে পড়বে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের পাশাপাশি রোজায় সব শ্রেণির ক্লাসের জন্য স্কুল কলেজের সময় নির্ধারণও করে দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

এক আদেশে বলা হয়েছে, এক শিফটের জন্য প্রতিদিন পাঁচটি ক্লাস এবং দুই শিফটের শিক্ষা প্রতিষ্ঠানে চারটি ক্লাস হবে।

২০২০ সালের ৮ মার্চ দেশে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। এরপর ব্যাপক বিধিনিষেধের মধ্যে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়।

সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় দেড় বছর পযন্ত শিক্ষা প্রতিষ্ঠানে দফায় দফায় ছুটি বাড়ায় শিক্ষা মন্ত্রণালয়। পরিস্থিতির উন্নতি হওয়ায় গত বছরের ১২ সেপ্টেম্বর শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়।

তবে সীমিত এই শ্রেণি কাযক্রম আবার বন্ধ হয়ে যায় গত ২১ জানুয়ারি। ওমিক্রনের দাপটে এই দফায় এক মাস বন্ধ থাকে শিক্ষা প্রতিষ্ঠান।

করোনাভাইরাস সংক্রমণ কমে আসায় পরে ২২ ফেব্রুয়ারি থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। আর ১৫ মার্চ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে পুরোদমে ক্লাস শুরু হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১
Developed By Bongshai IT