1. shahajahanbabu@gmail.com : admin :
কিইভ অঞ্চল পুরোপুরি রুশ দখলমুক্ত, দাবি ইউক্রেইনের - Pundro TV
শনিবার, ১৫ জুন ২০২৪, ০৬:২৩ পূর্বাহ্ন



কিইভ অঞ্চল পুরোপুরি রুশ দখলমুক্ত, দাবি ইউক্রেইনের

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ রবিবার, ৩ এপ্রিল, ২০২২

বিবিসি জানিয়েছে, রাজধানী কিইভ এবং এর আশপাশের শহর ও গ্রামগুলোর দখল ফিরে পেতে গত কয়েক সপ্তাহ ধরে রুশ বাহিনীর সঙ্গে লড়াই চালিয়ে আসছিল ইউক্রেইনীয় সেনারা।

শান্তি আলোচনার অংশ হিসেবে সম্প্রতি কিইভ থেকে সেনা প্রত্যাহারের প্রতিশ্রুতি দিয়েছিল রাশিয়া। তবে বিশ্লেষকরা বলছেন, রুশ বাহিনীর অগ্রযাত্রা কার্যত থমকে গিয়েছিল।

ইউক্রেইনের উপ-প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার শনিবার রাতে এক ফেইসবুক পোস্টে লিখেছেন, “কিইভ এখন পুরোপুরি ইউক্রেইনীয় বাহিনীর নিয়ন্ত্রণে।” গত ২৪ ফেব্রুয়ারি রুশ বাহিনী ইউক্রেইনে আগ্রাসন শুরুর পর কয়েক দিনের মধ্যেই রাজধানী কিইভের উপকণ্ঠে পৌঁছে গিয়েছিল।

কিইভ থেকে সামান্য উত্তর-পশ্চিমের শহর ইরপিনে এই পুরো সময়ে অন্তত ২০০ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন বলে ইউক্রেইনের কর্মকর্তাদের ভাষ্য।

ওই শহরের ৭০ হাজার বাসিন্দার অধিকাংশই গত এক মাসে রুশ বাহিনীর গোলা থেকে বাঁচতে পালিয়ে গেছেন।

আগ্রাসন শুরুর দুই বা তিন দিনের মধ্যে কিইভের কাছে বুচা শহরে পৌঁছে গিয়েছিল রুশ বাহিনী। এ শহরটিও ফের নিয়ন্ত্রণে নিয়েছে ইউক্রেইনীয় বাহিনী।

গত এক মাসের বেশি সময় ওই শহরের পরিস্থিতি জানার কোনো উপায় ছিল না। এখন শহরের রাস্তায় দেখা যাচ্ছে ধ্বংস হওয়া ট্যাংক আর লাশের সারি।

বিবিসি জানিয়েছে, শহরের কেবল একটি সড়কেই অন্তত ২০টি লাশ পড়ে থাকতে দেখা গেছে। শহরের মেয়র বলেছেন, পুরো শহরেই ছড়িয়ে ছিটিয়ে আছে লাশ। অন্তত ২৮০ জনের লাশ জড়ে করে গণকবর দেওয়া হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST