1. pundrotvnews@gmail.com : admin :
মেয়েদের স্কুলে যাওয়া বন্ধ, আফগান প্রকল্প আটকে দিলো বিশ্ব ব্যাংক - Pundro TV
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০২:০৯ অপরাহ্ন

মেয়েদের স্কুলে যাওয়া বন্ধ, আফগান প্রকল্প আটকে দিলো বিশ্ব ব্যাংক

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ বুধবার, ৩০ মার্চ, ২০২২
dvdfgfd

মাধ্যমিকের স্কুলে মেয়েদের যাওয়ার অনুমতি দিয়ে ঘোষণা দেওয়ার পরও পিছু হটেছে আফগানিস্তানের তালেবান সরকার। বিষয়টি নিয়ে নিন্দার ঝড় বইছে। বিশ্বব্যাংক কর্তৃপক্ষ বলছে, মাধ্যমিকের স্কুলে মেয়েদের যাওয়া নিষিদ্ধ করা উদ্বেগজনক। তালেবান সরকারের এ সিদ্ধান্তের কারণে ছয়শ মিলিয়ন ডলারের প্রকল্পের কাজ আটকে দেওয়া হয়েছে।

dvdfgfd

সাধারণ মানুষের জীবিকা, কৃষি, শিক্ষা ও স্বাস্থ্যখাতের উন্নয়নে আফগানিস্তানে পুনরায় অবকাঠামো নির্মাণের ট্রাস্ট ফান্ডের (এআরটিএফ) আওতায় জাতিসংঘের সঙ্গে সমন্বয় করে চারটি বড় প্রকল্প বাস্তবায়ন করার কথা বিশ্ব ব্যাংকের। কিন্তু ব্যাংকের শর্ত আছে যে, আফগান নারীদের ক্ষেত্রেও সমান সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে।

বুধবার (২৩ মার্চ) তালেবান সরকারের পক্ষ থেকে জানানো হয়, মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য ইসলামী আইন অনুসারে একটি পরিকল্পনা তৈরি না হওয়া পর্যন্ত তাদের স্কুলে যাওয়া বন্ধ থাকবে।

আফগান সরকারের এমন সিদ্ধান্তে যুক্তরাষ্ট্র দেশটির অর্থনৈতিক সংকট নিয়ে কাতারের রাজধানী দোহায় বৈঠকের পরিকল্পনা বাতিল করেছে। স্থানীয় সময় শুক্রবার (২৫ মার্চ) যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র বলেন, মেয়েদের মাধ্যমিকের স্কুলে যেতে না দেওয়া, তালেবানের এমন সিদ্ধান্তে যারা মর্মাহত হয়েছেন তাদের সমবেদনা জানানো হচ্ছে এবং তাদের সঙ্গে সংহতি প্রকাশ করছে যুক্তরাষ্ট্র।

গত ১ মার্চ বিশ্ব ব্যাংকের নির্বাহী বোর্ডে জরুরিভিত্তিতে এআরটিএফ ফান্ডে ১ বিলিয়ন ডলার অনুদান দেওয়ার পরিকল্পনার অনুমোদন দেওয়া হয়। এই অর্থ ব্যবহৃত হওয়ার কথা জাতিসংঘ ও অন্যান্য সংস্থার মাধ্যমে দেশটির মানুষের প্রয়োজনীয় খাতগুলোর উন্নয়নে। তবে মার্কিন সেনারা আফগানিস্তান ত্যাগ এবং একই সঙ্গে তালেবানের ক্ষমতাগ্রহণের পর থেকেই এআরটিএফের অর্থ আটকে আছে।

উল্লেখ্য,,আফগানিস্তান পরিস্থিতি সম্পর্কে আলোচনা করতে চীনে সফরে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক টম ওয়েস্ট। সেখানে তিনি চীন, রাশিয়া ও পাকিস্তানের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং মার্কিন পররাষ্ট্র দপ্তর মঙ্গলবার এ খবর জানিয়েছে। যুক্তরাষ্ট্রের তরফ থেকে বলা হয়েছে, তুনশিতে যে আলোচনা অনুষ্ঠিত হবে তাতে তালেবানের প্রতিনিধিরা থাকবে। চীন জানিয়েছে, ওই আলোচনাটি পরিচালনা করবেন  চীনের বিশেষ দূত ইউ শিয়ায়োং।

নিক্কেই এশিয়ার খবরে জানানো হয়েছে, রাশিরার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এরইমধ্যে তুনশিতে পৌঁছেছেন আলোচনার জন্য। গত মাসে রাশিয়া ইউক্রেনে অভিযান শুরু করার পর থেকে বেশিরভাগ সময়ই রাশিয়ায় অবস্থান করেছেন ল্যাভরভ। যদিও তিনি শান্তি আলোচনার জন্য একবার তুরস্ক সফর করেছিলেন ।  সেখানে দেখা দিয়েছে ভয়াবহ অর্থনৈতিক সংকট। এমন প্রেক্ষাপটেই চীনে এই আলোচনা বসছে। পাশাপাশি চীনের পূর্বাঞ্চলীয় প্রদেশ আনহুইতে আফগানিস্তানের প্রতিবেশি দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা আরেকটি সম্মেলনে বসছেন। এটি বুধবার ও বৃহস্পতিবার দুই দিন ধরে চলবে। ওই সম্মেলনটিতে যোগ দেবেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। এছাড়া তাতে উপস্থিত থাকবেন আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি। পাকিস্তান, ইরান, রাশিয়া, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান, উজবেকিস্তান, ইন্দোনেশিয়া ও কাতারের প্রতিনিধিরাও তাতে যোগ দেবেন।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১
Developed By Bongshai IT