1. pundrotvnews@gmail.com : admin :
রাশিয়ার সাথে এস-৪০০ ক্ষেপণাস্ত্র চুক্তি, ভারতের মাথার ওপর নেমে আসতে পারে আমেরিকার নিষেধাজ্ঞা! - Pundro TV
রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৫:২৩ অপরাহ্ন

রাশিয়ার সাথে এস-৪০০ ক্ষেপণাস্ত্র চুক্তি, ভারতের মাথার ওপর নেমে আসতে পারে আমেরিকার নিষেধাজ্ঞা!

অলাইন ডেস্ক:
  • প্রকাশিতঃ শুক্রবার, ৪ মার্চ, ২০২২
dvdfgfd

ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতির কারণে ভারতকে এস-৪০০ মিসাইল সিস্টেম সরবরাহে যে কোনও সমস্যা সৃষ্টি হবে না সে কথা স্পষ্ট জানিয়ে দিয়েছিল রাশিয়া। এবার অন্য চাপ আসতে চলেছে আমেরিকার কাছ থেকে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিষয়ে CAATSA আইনের অধীনে ভারতের উপর নিষেধাজ্ঞা প্রয়োগ করার সিদ্ধান্ত নিতে পারেন, মার্কিন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা আইন প্রণেতাদের একথা বলেছেন। ইরান, উত্তর কোরিয়া বা রাশিয়ার সাথে উল্লেখযোগ্য লেনদেন আছে এমন যেকোনো দেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার জন্য আমেরিকার একটি দেশীয় আইন হল CAATSA বা কাউন্টারিং আমেরিকাস অ্যাডভারসারিজ থ্রু সাংশনস অ্যাক্ট।

dvdfgfd

CAATSA হল মার্কিন যুক্তরাষ্ট্রের একটি কঠোর আইন যা ২০১৪ সালে রাশিয়ার ক্রিমিয়াকে অধিভুক্ত করার পর এবং ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগের প্রতিক্রিয়া হিসাবে রাশিয়া থেকে বড় প্রতিরক্ষা সরঞ্জাম ক্রয়কারী দেশগুলির উপর নিষেধাজ্ঞা আরোপের জন্য মার্কিন প্রশাসনকে অনুমোদন দেয়। ভারতের উপর সম্ভাব্য CAATSA নিষেধাজ্ঞার বিষয়ে এক প্রশ্নের জবাবে দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু সিনেটের পূর্ব, দক্ষিণ এশিয়া, মধ্য এশিয়ার সদস্যদের বলেছেন- ভারতের ওপর নিষেধাজ্ঞা প্রয়োগ বা প্রত্যাহার করার সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা প্রেসিডেন্ট বাইডেনের।

ডোনাল্ড লু জানান, ”আমি আশ্বস্ত করতে পারি যে প্রশাসন CAATSA আইন অনুসরণ করবে এবং কংগ্রেসের সাথে পরামর্শ করে সেই আইনটি সম্পূর্ণরূপে প্রয়োগ করবে। তবে নিষেধাজ্ঞা ইস্যুতে প্রেসিডেন্ট কি সিদ্ধান্ত নেবেন তার পূর্বাভাস আমি দিতে পারবো না।” যদিও সেই সঙ্গে মিঃ লু বলেছেন যে বাইডেন প্রশাসন এখনও CAATSA এর অধীনে ভারতে নিষেধাজ্ঞা প্রয়োগের বিষয়ে সিদ্ধান্ত নেয়নি।

মি. লু এর মতে, ভারত এখন আমেরিকার একটি গুরুত্বপূর্ণ নিরাপত্তা অংশীদার এবং আমেরিকা সেই অংশীদারিত্বকে এগিয়ে নিয়ে যেতে আগ্রহী। প্রবীণ আমেরিকান কূটনীতিক মনে করিয়ে দিয়েছেন যে রাশিয়ার ব্যাংকগুলিতে এখন ব্যাপক নিষেধাজ্ঞার কারণে রাশিয়া থেকে বড় অস্ত্র কেনা যে কোনও দেশের পক্ষে খুব কঠিন হতে চলেছে।

মিঃ লু বলেন, গত কয়েক সপ্তাহে ভারত থেকে মিগ ২৯ অর্ডার সহ রাশিয়ান হেলিকপ্টার এবং অ্যান্টি-ট্যাঙ্ক ওয়েপন অর্ডার বাতিল করা হয়েছে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা জানাতে বুধবার জাতিসংঘের ভোট থেকে বিরত থাকার জন্য রিপাবলিকান এবং ডেমোক্র্যাট উভয় মার্কিন আইন প্রণেতাদের সমালোচনার মুখে পড়ে ভারত। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা জানিয়ে মোট ১৪১টি দেশ এই পদক্ষেপের পক্ষে ভোট দিয়েছে। বাংলাদেশ, ভারত, চীন, পাকিস্তানসহ ৩৫টি দেশ ভোট দেওয়া থেকে বিরত ছিল৷ প্রস্তাবের বিপক্ষে ভোট দেয় রাশিয়াসহ পাঁচটি দেশ৷ এর আগে ১৫ সদস্য বিশিষ্ট জাতিসংঘের সাধারণ পরিষদেও ভোটদান থেকে ভারত নিজেকে সরিয়ে রেখেছিল। রাশিয়ায় বিরুদ্ধে আনা ওই প্রস্তাবের পক্ষে ১১টি ভোট পড়ে।

ভারত ছাড়াও চীন এবং সংযুক্ত আরব আমিরাত ভোটাভুটিতে অংশ নেয়নি। তবে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাশিয়া ভেটো প্রয়োগ করায় প্রস্তাবটি পাশ হয়নি নিরাপত্তা পরিষদে। ২০১৮-র অক্টোবরে ভারত রাশিয়ার সাথে এস-৪০০ এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেমের পাঁচটি ইউনিট কেনার জন্য ৫ বিলিয়ন মার্কিন ডলারের একটি চুক্তি স্বাক্ষর করেছিল, তৎকালীন ট্রাম্প প্রশাসন ভারতকে সতর্ক করে দিয়ে বলেছিল আগামীদিনে তাদের CAATSA আইনের আওতায় নিষেধাজ্ঞার কবলে পড়তে হতে পারে। রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনার জন্য ইতিমধ্যেই CAATSA-এর অধীনে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এস-৪০০ মিসাইল সিস্টেম কেনার জন্য তুরস্কের উপর মার্কিন নিষেধাজ্ঞার পরে, ওয়াশিংটন ভারতের উপর একই ধরনের শাস্তিমূলক ব্যবস্থা আরোপ করতে পারে বলে আশঙ্কা তৈরী হয়েছে।

 

সূত্র: এনডিটিভি

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১
Developed By Bongshai IT