1. shahajahanbabu@gmail.com : admin :
পারমাণবিক বোমা হামলা হলে কি হবে সাধারণ মানুষের করণীয়? - Pundro TV
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৯:২৪ অপরাহ্ন



পারমাণবিক বোমা হামলা হলে কি হবে সাধারণ মানুষের করণীয়?

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ বুধবার, ২ মার্চ, ২০২২

যুদ্ধ আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। আন্তর্জাতিক মহলকে উত্তপ্ত করে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে রাশিয়া ও ইউক্রেইন। রয়েছে পারমাণবিক বোমা হামলার সম্ভবনা। রাশিয়া ও ইউক্রেইন যুদ্ধে যদি সত্যিই পারমাণবিক বোমা হামলা হয় তবে কি হবে সাধারণ মানুষের করণীয়?

এই বিষয়ে আগে থেকেই গাইডলাইন তৈরি করে রেখেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি বা ফেমা। এজেন্সিটির গাইডলাইন বা সতর্ক বার্তা অনুযায়ি হামলা হতে পারে জানা গেলে বা সতর্ক বার্তা পাওয়ার সাথে সাথে অবস্থান নিতে হবে মাটির নিচে কংক্রিটের তৈরি বাঙ্কারে। অথবা অবস্থান করতে হবে আন্ডার গাউন রেলস্টেশন কিংবা বহুতল বিল্ডিংয়ের বেজমেন্টরে মাজামাঝি জায়গায়। তাই আগে থেকে এমন জায়গা খুজে নিয়ে নিশ্চিত করতে হবে নিজের আশ্রয় ও নিরাপত্তা।

যাতে দ্রুততম সময়ে সেখানে অবস্থান নেওয়া যায়। বাঙ্কারে আশ্রয় নেওয়ার পর অন্তত ৭২ ঘন্টা সেখানেই থাকার পরামর্শ দিয়েছে ফেমা। সাথে রাখতে হবে বিস্কিট, চকলেটের মতো প্যাকেটজাত খাবার। বিশুদ্ধ পানি আর ফার্ষ্ট এইড কিটও রাখতে হবে সাথে। যাতে করে হামলার সময় কেউ আহত হলে প্রাথমিক চিকিতসা দেওয়া যায়।

পারমাণবিক বিষ্ফোরনের পর কাজ করবে না কোনো মোবাইল ফোন বা সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো। তাই তথ্য পেতে সাথে রাখতে হবে ব্যাটারি চালিত রেডিও। একই সাথে খেয়াল রাখতে হবে ব্যাটারির চার্জের দিকে। বন্ধ হয়ে যাবে বিদ্যুত সরবরাহ, তাই হাতের কাছে রাখতে হবে ব্যাটারি চালিত টর্চ লাইট।

আজ থেকে ৭০ বছর আগে এ মাসেই জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে পারমাণবিক বোমা ফেলা হয়েছিল। বিশ্লেষকরা বলছেন যদি যুদ্ধ পরিস্থিতি বেশি খারাপ হয় তবে নিউক্লিয়ার মিসাইল ছুড়তে পারে। আর তখন এই সতর্ক বার্তাই হবে সাধারণ মানুষের মূলমন্ত্র।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ



© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST