1. shahajahanbabu@gmail.com : admin :
ভাষাশহিদ বরকতের জন্মভিটায় স্মারক বসাবে পশ্চিমবঙ্গ সরকার - Pundro TV
বুধবার, ২৯ মে ২০২৪, ০৯:০৫ অপরাহ্ন



ভাষাশহিদ বরকতের জন্মভিটায় স্মারক বসাবে পশ্চিমবঙ্গ সরকার

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২২

ভাষাশহিদ বরকতের বাড়ি পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের সালারে। সেখানে স্মৃতিসৌধ তৈরি হবে। বসানো হবে ভাস্কর্য। সোমবার কলকাতার দেশপ্রিয় পার্কে ভাষা দিবসের অনুষ্ঠানে এ ঘোষণা দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ইতোমধ্যে বাড়িটি সংস্কারের দায়িত্ব সংস্কৃতি মন্ত্রণালয়কে দেওয়া হয়েছে।

মমতা বলেন, ‘বরকতের বাড়ি মুর্শিদাবাদের সালারে। আমরা জায়গাটি চিহ্নিত করেছি। ওখানে ভাস্কর্য বসানো হবে। হবে স্মৃতিসৌধ। ঢাকা কেন্দ্রীয় শহিদ মিনারে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে উপস্থিত থাকার কথাও স্মরণ করে তিনি বলেন, ‘ঢাকায় একুশের শহিদ স্মরণ অনুষ্ঠান হৃদয়ে চিরকাল ঠাঁই হয়ে থাকবে।’

ভাষা আন্দোলনের রক্তস্নাত দিনটিকে মর্যাদা দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে পশ্চিমবঙ্গ সরকারও। দিনটিতে প্রতিবছরই কলকাতার দেশপ্রিয় পার্কে ভাষাশহিদ স্মারকের অনুষ্ঠানে শামিল হন মুখ্যমন্ত্রী। তার উদ্যোগেই এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপস্থিত থাকেন শিল্প, সাহিত্য ও সংস্কৃতি জগতের বিশিষ্ট ব্যক্তিরা। এ বছরও তার ব্যতিক্রম ঘটেনি।

মমতা বলেন, ‘আজকে ছোটদের মধ্যে বাংলার চর্চা অনেক কমে গিয়েছে। তাদের মাতৃভাষার প্রতি উৎসাহিত করতে হবে। তরুণ প্রজন্মকে বলব অন্য ভাষা শিখতে হলে মাতৃভাষাটা সবচেয়ে ভালো করে জানতে হবে।’

এদিন কলকাতায় বাংলাদেশ উপদূতাবাসে ভাষাশহিদদের শ্রদ্ধা জানিয়ে বিশেষ অনুষ্ঠান হয়। সকালে প্রভাতফেরিতে অংশ নেন উপদূতাবাসের কর্মী ও কলকাতার বাংলাদেশিরা।

https://www.facebook.com/pundrotvbd/videos/1440294336421866

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST