1. pundrotvnews@gmail.com : admin :
সিঙ্গাপুরে বেতন বাড়ছে অভিবাসীদের - Pundro TV
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০১:৫৬ পূর্বাহ্ন

সিঙ্গাপুরে বেতন বাড়ছে অভিবাসীদের

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ রবিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২২
dvdfgfd

বিদেশি কর্মীদের জন্য ন্যূনতম বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সিঙ্গাপুর। স্থানীয়দের চাকরির সুযোগ বাড়ানো ও বিদেশি দক্ষ কর্মীদের আকৃষ্ট করতে এ উদ্যোগ নিয়েছে দক্ষিণপূর্ব এশিয়ার ছোট্ট দেশটি।

dvdfgfd

২০২২ সালের বাজেট পেশ করার সময় সিঙ্গাপুরের অর্থমন্ত্রী লরেন্স ওং বলেছেন, দেশটির অর্থনীতিতে অবদান রাখার মতো পেশাদার ও জ্যেষ্ঠ নির্বাহীদের আকৃষ্ট করতে এই নতুন নীতি গ্রহণ করা হচ্ছে।আগামী সেপ্টেম্বর মাস থেকে সিঙ্গাপুরে বিদেশি কর্মীদের ন্যূনতম মাসিক বেতন সাড়ে চার হাজার সিঙ্গাপুরিয়ান ডলার থেকে বাড়িয়ে পাঁচ হাজার সিঙ্গাপুরিয়ান ডলার করা হবে, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩ লাখ ১৯ হাজার টাকা। তবে আর্থিক খাতের কর্মীদের বেতন ১০ শতাংশ বেড়ে হবে সাড়ে পাঁচ হাজার ডলার (৩ লাখ ৫১ হাজার টাকা প্রায়)।

মূলত ‘হোয়াইট কলার জব’-এর জন্যই বেতন বাড়াচ্ছে সিঙ্গাপুর সরকার। প্রতিষ্ঠানের ব্যবস্থাপক, আইনজীবী, হিসাবরক্ষক, বিমার চাকরি, পরামর্শক, কম্পিউটার প্রোগ্রামারের মতো পেশাগুলোকে হোয়াইট কলার জব বলা হয়।
লরেন্স ওং বলেন, আমি জোর দিয়ে বলছি, সিঙ্গাপুর দুয়ার খোলা রাখবে এবং গোটা বিশ্ব থেকে প্রতিভাবানদের স্বাগত জানাবে। শ্রমশক্তির উচ্চতর পর্যায়ে দক্ষতার যে ঘাটতি রয়েছে, তা মেটাতে আমরা উপযুক্ত পেশাদারদের নিয়ে আসতে থাকবো।

শুধু ন্যূনতম বেতন বাড়ানোই নয়, বিদেশি কর্মী নিয়োগের নিয়মেও কড়াকড়ি আনতে চলেছে সিঙ্গাপুর কর্তৃপক্ষ। তবে এ সিদ্ধান্তে এরই মধ্যে কর্মী ঘাটতিতে থাকা দেশটির নির্মাণ খাত আরও বড় সংকটে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

সিঙ্গাপুরে স্থানীয়দের চাকরির সুযোগ বাড়ানোর দাবিতে বিদেশি কর্মীনির্ভরতা কমানোর দাবি ক্রমেই তীব্র হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে ২০২০ সালের সেপ্টেম্বরের পর থেকে দ্বিতীয়বার ন্যূনতম বেতন বাড়াচ্ছে নগররাষ্ট্রটি।
করোনাভাইরাস মহামারির মধ্যে সিঙ্গাপুরে বিদেশি কর্মীর সংখ্যা অনেকটাই কমে গেছে। কঠোর লকডাউন ও ২০২০ সালের সাধারণ নির্বাচনে বিদেশি-বিরোধী মনোভাবের প্রভাবে অনেকেই কাজ হারিয়েছেন।

বহুদিন থেকেই উচ্চমাত্রায় দক্ষ বিদেশি কর্মীদের জন্য বিশ্বের মধ্যে অন্যতম সেরা গন্তব্য ধরা হয় সিঙ্গাপুরকে।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১
Developed By Bongshai IT