1. pundrotvnews@gmail.com : admin :
ইয়েমেনে সৌদি জোটের প্রাণঘাতী হামলার নিন্দা জাতিসংঘ প্রধানের - Pundro TV
বুধবার, ২৯ জুন ২০২২, ১২:১১ পূর্বাহ্ন

ইয়েমেনে সৌদি জোটের প্রাণঘাতী হামলার নিন্দা জাতিসংঘ প্রধানের

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ শনিবার, ২২ জানুয়ারী, ২০২২
dvdfgfd

ইয়েমেনের একটি বন্দি শিবিরে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট বাহিনীর প্রাণঘাতী বিমান হামলার নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। শুক্রবার হুতি বিদ্রোহীদের নিয়ন্ত্রিত সাদা প্রদেশে হওয়া হামলাটিতে অন্তত ৬০ জন নিহত হয়েছে বলে জানা গেছে।

dvdfgfd

বার্তা সংস্থা রয়টার্সের একজন প্রত্যক্ষদর্শী সাংবাদিক জানিয়েছেন, হামলায় আফ্রিকান অভিবাসীসহ বহু মানুষ নিহত হয়েছেন।

গুতেরেসের মুখপাত্র স্তিফেন দুজারিক জানিয়েছেন, ইয়েমেনের আরেকটি জায়গায়ও প্রাণঘাতী বিমান হামলা চালানো হয়েছে বলে খবর পাওয়া গেছে, সেখানে নিহতদের মধ্যে শিশুরাও আছে।

এক বিবৃতিতে তিনি বলেছেন, “হোদেইদার একটি টেলিযোগাযোগ স্থাপনায় বিমান হামলা দেশটির অধিকাংশ এলাকায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ইন্টারনেট সেবাতেও উল্লেখযোগ্যভাবে বিঘ্ন ঘটিয়েছে। জবাবদিহিতা নিশ্চিত করতে অবিলম্বে এসব ঘটনার কার্যকর ও স্বচ্ছ তদন্তের আহ্বান জানিয়েছেন মহাসচিব।” এক বিবৃতিতে সেইভ দ্য চিলড্রেন জানিয়েছে, পশ্চিমাঞ্চলীয় শহর হোদেইদায় তিন শিশু নিহত হয়েছে বলে জেনেছে তারা।

২০১৫ সাল থেকে ইরান সমর্থিত হুতি গোষ্ঠীর সঙ্গে লড়াই করে আসছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট।

জোট জানিয়েছে, শুক্রবার বহু মানুষ নিহত হওয়ার প্রতিবেদন ‘আন্তর্জাতিকভাবে অনুমোদিত, স্বাধীন প্রক্রিয়ায়’ তদন্ত করা হবে।

সোমবার হুতি বাহিনী সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের সদস্য সংযুক্ত আরব আমিরাতে নজিরবিহীন একটি হামলার পাশাপাশি সৌদি আরবের শহরগুলোতে হামলার উদ্দেশ্যে ক্ষেপণাস্ত্র ছুড়েছে ও ড্রোন পাঠিয়েছে। এরপর জোট বাহিনী তাদের কথিত হুতি লক্ষ্যস্থলগুলোতে বিমান হামলা জোরদার করে।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে গুতেরেস বলেছেন, “(হামলার) এই বৃদ্ধি বন্ধ করা দরকার।”

গুতেরেস এবং দুজারিক সব পক্ষকে স্মরণ করিয়ে দেন যে, “সামরিক অভিযান থেকে তৈরি হওয়া বিপদ থেকে বেসামরিকরা সুরক্ষিত, এটি নিশ্চিত করতে বাধ্য তারা।”

চলতি মাসে ১৫ সদস্যের জাতিসংঘ নিরাপত্তা পরিষদে দুই বছর মেয়াদের জন্য যোগ দেওয়া আরব আমিরাতের অনুরোধে আবুধাবিতে ও সৌদি আরবে হওয়া হুতিদের হামলা নিয়ে রুদ্ধদ্বার বৈঠক করে নিরাপত্তা পরিষদ। বৈঠকের পর দেওয়া বিবৃতিতে পরিষদ এসব হামলার নিন্দা জানায়।

ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে হুতিরা উৎখাত করে রাজধানী সানা থেকে তাড়িয়ে দেওয়ার পর সেই সরকারকে পুনর্বহাল করতে ২০১৫ সাল থেকে দেশটিতে হামলা চালিয়ে আসছে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত নেতৃত্বাধীন সামরিক জোট। এতে ইয়েমেনে প্রায় লাখো লোক নিহত, ১০ লাখেরও বেশি বাস্তুচ্যুত হয়েছে এবং ক্ষমতাধর প্রতিবেশীদের ধারাবাহিক হামলা দেশটিকে দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে ঠেলে দিয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১
Developed By Bongshai IT