1. shahajahanbabu@gmail.com : admin :
ভিসা বাতিল: আপিল শুনানির আগে আটক জোকোভিচ - Pundro TV
সোমবার, ২৫ মার্চ ২০২৪, ১০:৪৮ পূর্বাহ্ন



ভিসা বাতিল: আপিল শুনানির আগে আটক জোকোভিচ

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ শনিবার, ১৫ জানুয়ারি, ২০২২

এই শুনানিই ঠিক করবে জকোভিচ (৩৪) অস্ট্রেলিয়ান ওপেন খেলতে মেলবোর্নে থাকতে পারবেন কিনা।

মহামারীর মধ্যে টিকা না নেওয়া এ সার্বিয়ানকে জনসাধারণের জন্য ‘হুমকি’ অ্যাখ্যায়িত করে অস্ট্রেলীয় সরকার দ্বিতীয় দফা তার ভিসা বাতিল করে দেওয়ার পর বহিঃসমর্পণের মুখে পড়েন তিনি।

জকোভিচের আইনজীবীরা অস্ট্রেলিয়া সরকারের এ সিদ্ধান্তকে ‘অযৌক্তিক’ অ্যাখ্যা দিয়ে আপিল করে, রোববার এর শুনানি হবে বলে জানিয়েছে বিবিসি।

অস্ট্রেলিয়ান ওপেনের সূচি অনুযায়ী সোমবারই মেলবোর্নে জকোভিচের খেলার কথা।

তিনি যদি এবার দশমবারের মতো টুর্নামেন্টটি জেতেন, তাহলে পুরুষ টেনিসের ইতিহাসে ২১টি বড় শিরোপা জিতে খেলাটির সবচেয়ে সফল তারকায় পরিণত হবেন।

তবে শেষ পর্যন্ত তিনি খেলতে পারেন কিনা, তা নির্ধারিত হবে তার ম্যাচ শুরুর কয়েক ঘণ্টা আগে অস্ট্রেলিয়ার স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় শুরু হওয়া শুনানির রায়ে।

আপিলে হেরে গেলে র‌্যাংকিংয়ে সবার উপরে থাকা এ পুরুষ টেনিস খেলোয়াড়কে অস্ট্রেলিয়া ছাড়তে হবে, পাশাপাশি তিন বছর অস্ট্রেলিয়ার ভিসা পাবেন না তিনি।

অনলাইনে বিচারিক প্রক্রিয়ার শুনানির পরপরই শনিবার জকোভিচের আইনজীবীরা জানান, এ টেনিস তারকাকে মেলবোর্নের অভিবাসী আটক কেন্দ্রেই রাত কাটাতে হবে।

শনিবার প্রকাশিত আদালতের নথিতে দেখা গেছে, অস্ট্রেলিয়ার অভিবাসনমন্ত্রী অ্যালেক্স হক জকোভিচের ভিসা বাতিলের পদক্ষেপ নেন।

এ অস্ট্রেলীয় মন্ত্রীর ভাষ্য, টিকা না নেওয়া এই টেনিস খেলোয়াড়ের উপস্থিতি কোভিড-১৯ টিকার বিরোধিতা উসকে দিতে পারে।

“তার উপস্থিতি অস্ট্রেলীয় কমিউনিটির স্বাস্থ্যের জন্য ঝুঁকি হতে পারে বলে মনে করছি আমি,” জকোভিচ ও তার আইনজীবীদেরকে লেখা চিঠিতে বলেছেন হক।

গত ৬ জানুয়ারি জোকোভিচ মেলবোর্নের টুলামারিন বিমানবন্দরে নামার পর তাকে আটকে দেওয়া হয়। কয়েক ঘণ্টা বসিয়ে রেখে অস্ট্রেলিয়ার ইমিগ্রেশন কর্তৃপক্ষ জানায়, টিকার শর্ত শিথিলের কোনো প্রমাণ জোকোভিচ দেখাতে পারেননি, সুতরাং ভিসা বাতিল করে তাকে ফেরত পাঠানো হবে।

পরে বিমানবন্দর থেকে জোকেভিচকে সরকারি ব্যবস্থাপনায় একটি হোটেলে রাখা হয় ইমিগ্রেশন কর্তৃপক্ষের হেফাজতে। ফেরত পাঠানো এড়াতে অস্ট্রেলিয়ার হাই কোর্টে আবেদন করেন জোকোভিচ।

অস্ট্রেলিয়ার একটি আদালত ১০ জানুয়ারি সেই আবেদনের শুনানি করে জোকোভিচকে মুক্তি দেওয়ার নির্দেশ দেয়। ভিসা বাতিল করে তাকে ইমিগ্রেশন কর্তৃপক্ষের হেফাজতে আটক রাখার ‘যৌক্তিকতা খুঁজে পায়া যায়নি’ জানিয়ে অস্ট্রেলিয়ায় অবস্থান করারও অনুমতি দেয় আদালত।

আদালতে জয় পেলেও জোকোভিচের পুরোপুরি নিশ্চিন্ত হওয়ার সুযোগ ছিল না, কারণ অভিবাসনমন্ত্রীর নির্বাহী ক্ষমতায় ফের তার ভিসা বাতিলের সুযোগ ছিল। শুক্রকার সে কাজটিই করেছেন অ্যালেক্স হক।

দেশটির অভিবাসন আইন অনুযায়ী, ‘স্বাস্থ্য, নিরাপত্তা ও সামাজিক শৃঙ্খলার’ ক্ষেত্রে কাউকে ঝুঁকিপূর্ণ মনে হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারেন অভিবাসনমন্ত্রী।

অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী স্কট মরিসন পরে জানান, ‘সতর্ক বিবেচনার’ পরই জোকোভিচের ভিসা বাতিলের এ সিদ্ধান্ত হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ



© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST