1. shahajahanbabu@gmail.com : admin :
নতুন অর্থবছরে ৭.২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির আশা - Pundro TV
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪:৪৫ পূর্বাহ্ন



নতুন অর্থবছরে ৭.২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির আশা

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ বুধবার, ৯ জুন, ২০২১

মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধির প্রত্যাশায় এবার কিছুটা রাশ টেনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল নতুন অর্থবছরের জন্য ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্য ধরে বাজেট প্রস্তাব পেশ করেছেন।

জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের জন্য বৃহস্পতিবার (৩ জুন) ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার এ বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী।

এ বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, কোভিড পরবর্তী উত্তরণের বিষয়টি বিবেচনায় নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনার সঙ্গে সামঞ্জস্য রেখে আগামী অর্থবছরে প্রবৃদ্ধির হার ৭ দশমিক ২ শতাংশে নির্ধারণ করা হয়েছে।

এর আগে ২০১৮-১৯ অর্থবছরে ৮ দশমিক ১৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন করা বাংলাদেশ ২০১৯-২০ অর্থবছরে ৮ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্য ধরেলেও মহামারির প্রকোপ শুরু হয়ে যাওয়ায় ওই অর্থবছরের শেষে এসে অর্থনীতি বড় ধাক্কা খায়। সরকারি হিসাবে সে বছরে ৫ দশমিক ২৪ শতাংশ বেড়েছে বাংলাদেশের অর্থনীতি।

তবে ওই অবস্থাতেই ২০২০-২১ অর্থবছরের বাজেটে ৮ দশমিক ২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির বড় লক্ষ্য ধরলেও অর্থনীতির কঠিন দশায় তা কমিয়ে আনতে বাধ্য হন অর্থমন্ত্রী।

এ বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আরও বলেন, কোভিড-১৯ মহামারির প্রকোপ অব্যাহত থাকা সত্ত্বেও প্রধানমন্ত্রীর সুদক্ষ ও বিচক্ষণ নেতৃত্বের কারণে সামষ্টিক অর্থনীতির ব্যবস্থাপনার দক্ষতা ও উৎকর্ষ সাধন এবং প্রাজ্ঞ রাজস্ব নীতি ও সহায়ক মুদ্রা নীতি অনুসরণের মাধ্যমে সরকার সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে সক্ষম হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ



© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST