1. pundrotvnews@gmail.com : admin :
মাইনিং অ্যান্ড মাইন সার্ভে টেকনোলজিতে ভর্তি বন্ধের সিদ্ধান্ত বাতিলের দাবিতে মানববন্ধন - Pundro TV
বুধবার, ২৯ জুন ২০২২, ০১:২১ পূর্বাহ্ন

মাইনিং অ্যান্ড মাইন সার্ভে টেকনোলজিতে ভর্তি বন্ধের সিদ্ধান্ত বাতিলের দাবিতে মানববন্ধন

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ শনিবার, ৮ জানুয়ারী, ২০২২
dvdfgfd

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের “ভর্তি নীতিমালা ২০২১” এ মাইনিং অ্যান্ড মাইন সার্ভে টেকনোলজিতে ভর্তি বন্ধের সিদ্ধান্ত বাতিল করে “পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং টেকনোলজি” নামকরণ করে ভর্তি কার্যক্রম চালু রাখার দাবিতে বগুড়ায় মানববন্ধন করেছে শির্ক্ষাথীরা। সকালে শহরের সাতমাথায় বগুড়া পলিটেকনিক ইন্সটিটিউটে শির্ক্ষাথীরা মানববন্ধন করেন। দেশে ডিপ্লোমা খনি প্রকৌশলী তৈরীর লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন চার বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সের মাইনিং অ্যান্ড মাইন সার্ভে টেকনোলজি একমাত্র বগুড়া পলিটেকনিক ইন্সটিটিউটে বিগত ২০০৬ সালে চালু হয়।

dvdfgfd

ইতোমধ্যে এগারোটি (১১) ব্যাচের কোর্স সমাপ্ত হয়েছে এবং প্রায় ৭০০ জন শিক্ষার্থী পাশ করে বের হয়েছে আরও চারটি (০৪) ব্যাচ চলমান আছে। উল্লেখ্য, মাইনিং অ্যান্ড মাইন সার্ভে টেকনোলজির সিলেবাসে ভূতত্ত্ব, মাইনিং, মিনারেলজি, পেট্রোলিয়াম, সার্ভেয়িং এবং মেকানিক্যালের বিষয়সমূহ অর্ন্তভুক্ত রয়েছে যা পেট্রোবাংলা, বাপেক্স, জিএসবি, কোল মাইনিং, গ্রানাইট মাইনিং এবং গ্যাসক্ষেত্রের সাথে সংঙ্গতিপূর্ণ।

মাইনিং অ্যান্ড মাইন সার্ভে টেকনোলজি নাম পরিবর্তন করে পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং প্রস্তাবনা থাকায় সিলেবাসে পেট্রোলিয়াম এর বিষয়সমূহ অন্তর্ভুক্ত করা হয়েছে। দীর্ঘ ১৬ বছর বিভিন্ন দিক দিয়ে চেষ্টার পর বর্তমানে অনেক কর্মক্ষেত্র তৈরী হয়েছে এবং হচ্ছে যেমন পেট্রোবাংলা বড়পুকুরিয়া কোল মাইনিং, মধ্যপাড়া গ্রানাইট মাইনিং, জিওলজিক্যাল সার্ভে অব বাংলাদেশ (জিএসবি), কয়েকটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগে টেকনিক্যাল অফিসার পদে ও বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন কোম্পানী লিমিটেড (বাপেক্স) এ নিয়োগ কার্যক্রম চলমান। অথচ যখন এই সুবর্ণ সময়ে টেকনোলজির বর্তমান অবস্থা না জেনে গত ০৪/০১০/২০২২ খ্রি. তারিখের শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতায় বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের “ভর্তি নীতিমালা ২০২১” এ মাইনিং অ্যান্ড মাইন সার্ভে টেকনোলজি উল্লেখ করা হয়নি অর্থাৎ ভর্তি বন্ধের সিদ্ধান্ত হয়, যা এই টেকনোলজির শিক্ষার্থীদের জন্য চরম হতাশার, লাঞ্চনাকর এবং অপমানজনক।

এই সময়ে এসে যদি এই টেকনোলজিতে ভর্তি বন্ধ থাকলে যে সকল কর্মক্ষেত্র তৈরী হয়েছে ও পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং নামকরণের প্রস্তাব থাকায় গ্যাস ফিল্ড সমূহে ও বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের কর্মক্ষেত্র তৈরির প্রক্রিয়াও বন্ধ হয়ে যাবে।
ছাত্ররা কর্তৃপক্ষের সদয় দৃষ্টি আকর্ষণ পূর্বক প্রয়োজনীয় দাবি জানান। সেই সাথে মাইনিং অ্যান্ড মাইন সার্ভে টেকনোলজিতে ভর্তি বন্ধের সিদ্ধান্ত বাতিল করে, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং টেকনোলজি নামকরণ করে ভর্তি কার্যক্রম চালু রাখলে শিক্ষার্থীর সংখ্যা যেমন বাড়বে তেমন কর্মক্ষেত্রও বৃদ্ধি পাবে। কিন্তু গত ০৪/০১/২০২২ খ্রি. তারিখের শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতায় বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের “ভর্তি নীতিমালা ২০২১” এ মাইনিং অ্যান্ড মাইন সার্ভে টেকনোলজি উল্লেখ করা হয়নি অর্থাৎ ভর্তি বন্ধের সিদ্ধান্ত হয়, যা এই টেকনোলজির শিক্ষার্থীদের চরম হতাশার।

 

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১
Developed By Bongshai IT