1. pundrotvnews@gmail.com : admin :
যে গাছের কাছে ঘেঁষলেই পুড়ে যায় ত্বক! - Pundro TV
সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ১০:২৮ পূর্বাহ্ন

যে গাছের কাছে ঘেঁষলেই পুড়ে যায় ত্বক!

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১
dvdfgfd

বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম, বৃহত্তম, দীর্ঘতম, দ্রুততমসহ বিভিন্ন ক্ষেত্রে রেকর্ড সৃষ্টিকারী ঘটনার বই গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস। এখানে অন্যদের থেকে আলাদা বৈশিষ্ট্যের মানুষগুলোই জায়গা করে নেন। সেই তালিকায় থাকে গাছপালা থেকে শুরু করে পশুপাখি, স্থানও।

dvdfgfd

তেমনই গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম উঠেছে বিশ্বের বিপজ্জনক গাছের। যে গাছের কাছে ঘেঁষলেই পুড়ে যায় ত্বক। গাছের কোনো অংশ ছোঁয়ার পর চোখে হাত দিলে  হয়ে যাবেন অন্ধ। আর এর ফল খেলে মৃত্যু অবধারিত ।

এই গাছের ফলগুলো দেখতে অনেকটা সবুজ আপেলের মতো। তবে ফলগুলো আকারে বেশ ছোট । গাছটির নাম ‘ম্যানশিনীল’। যাকে ডাকা হয় ‘মৃত্যুগাছ’ বলেও । শুধু তাই নয়, বিশ্বের সবচেয়ে বিষাক্ত গাছ হিসেবেও পরিচিত ম্যানশিনীল।

ম্যানশিনীল গাছে দুধের মতো ঘন রস থাকে। পাতা, গাছের ছাল এবং ফলেও পাওয়া যায় সেই রস । সেই রস কোনোভাবে শরীরের সংস্পর্শে এলে পুড়ে যাওয়ার মতো ক্ষত সৃষ্টি হয়।

ক্যারিবীয় সাগরের তীর ঘেঁষে এই গাছের দেখা মেলে। উচ্চতা হতে পারে ৫০ ফুট পর্যন্ত । এই গাছ এতটাই বিষাক্ত যে এর সংস্পর্শে এলে পুড়ে যেতে পারে ত্বক। দাবি করা হয়, এই গাছের ফল খেলে দেহের ভেতরে রক্তক্ষরণ হতে শুরু করবে এবং কিছু ক্ষণের মধ্যেহতে পারে মৃত্যু ।

গিনেস বুকেও বিশ্বের সবচেয়ে বিপজ্জনক গাছ হিসেবে নথিভুক্ত হয়েছে ম্যানশিনীলের নাম। তবে স্থানীয় বাস্তুতন্ত্রকে টিকিয়ে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে এই গাছের । সমুদ্রের জল থেকে মাটিক্ষয় রোধ করে এই গাছ।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১
Developed By Bongshai IT