1. shahajahanbabu@gmail.com : admin :
৪০ হাজার কোটি ডলার দিতে পারে বিশ্বব্যাংক ও উন্নয়ন সংস্থাগুলো - Pundro TV
শনিবার, ০৪ মে ২০২৪, ০৩:৪৪ পূর্বাহ্ন



৪০ হাজার কোটি ডলার দিতে পারে বিশ্বব্যাংক ও উন্নয়ন সংস্থাগুলো

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ রবিবার, ২১ এপ্রিল, ২০২৪

ইন্টার আমেরিকান ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি) বলেছে, বিশ্বের ১০টি বহুপক্ষীয় ব্যাংক ৫টি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে ব্যবস্থা নেওয়ার অঙ্গীকার করেছে। আগামী ১০ বছরে অতিরিক্ত ৩০ হাজার কোটি থেকে ৪০ হাজার কোটি ডলার অর্থায়নের অঙ্গীকারও করেছে তারা।

রয়টার্স জানিয়েছে, উন্নয়নশীল দেশগুলোকে আরও সহজ শর্তে ঋণ দেওয়ার যে দাবি এত দিন করা হয়েছে, তার পরিপ্রেক্ষিতে বহুপক্ষীয় সংস্থাগুলো এই সিদ্ধান্ত নিয়েছে। বিশেষ করে যেসব দেশ জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় হিমশিম খাচ্ছে বা যারা বিশ্বজুড়ে উচ্চ নীতি সুদহারের কারণে বিপদে পড়েছে, সেই সব দেশকে বেশি ঋণ দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

আইডিবির প্রেসিডেন্ট ইলান গোল্ডফাজন বলেছেন, ‘আমরা একত্র হয়ে আরও অনেক কিছু অর্জন করতে পারব; এতে আরও বৃহৎ পরিসরে আমাদের প্রভাব অনুভূত হবে।’ যেসব বহুপক্ষীয় প্রতিষ্ঠানে এই বাড়তি অর্থায়নের অঙ্গীকার করেছে সেগুলো হলো বিশ্বব্যাংক গ্রুপ, নিউ ডেভেলপমেন্ট ব্যাংক, এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক, ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক ও আফ্রিকান ডেভেলপমেন্ট ব্যাংক।

দেশে দেশে সহযোগিতা বৃদ্ধি, যৌথ অর্থায়ন ও বেসরকারি খাতের সম্পদ কাজে লাগানো ও উন্নয়ন কার্যক্রমের কার্যকারিতা ও প্রভাব বৃদ্ধিতেও কাজ করা হবে বলে জানানো হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST