1. shahajahanbabu@gmail.com : admin :
আন্তর্জাতিক কন্যাশিশু দিবস আজ - Pundro TV
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:৫০ অপরাহ্ন



আন্তর্জাতিক কন্যাশিশু দিবস আজ

অনলাইন ডেস্ক
  • প্রকাশিতঃ বুধবার, ১১ অক্টোবর, ২০২৩

বিশ্বজুড়ে জাতিসংঘের রাষ্ট্রগুলো প্রতিবছর ১১ অক্টোবর আন্তর্জাতিক কন্যাশিশু দিবস হিসেবে পালন করে। এই দিবসকে মেয়েদের দিনও বলা হয়।

২০১২ সালের ১১ অক্টোবর প্রথম এই দিবস পালন করা হয়েছিল। এই দিবসে লিঙ্গ বৈষম্য দূর করার পাশাপাশি অন্যান্য উদ্দেশ্য হলো- শিক্ষা, পরিপুষ্টি, আইনি অধিকার, চিকিৎসাসেবা, নারীর বিরুদ্ধে হিংসামূলক বিষয়গুলো থেকে রক্ষা করা।

প্ল্যান ইন্টারন্যাশনাল নামের বেসরকারি অনুষ্ঠানের পৃষ্ঠ-পোষকতাতে একটি প্রকল্প রূপে আন্তর্জাতিক কন্যাশিশু দিবসের জন্ম হয়েছিল। প্ল্যান ইন্টারন্যাশনালের ‘কারণ আমি একজন মেয়ে’ (Because I Am a Girl) নামক আন্দোলনের ফলশ্রুতিতে এই দিবসর ধারণা জাগ্রত হয়েছিল। এই আন্দোলনের মূূল কার্যসূচি হল গোটা বিশ্বজুড়ে কন্যার পরিপুষ্টি সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করা। এই সংস্থার কানাডার কর্মচারীরা সবাই এই আন্দোলনকে বিশ্ব দরবারে প্রতিষ্ঠা করতে কানাডা সরকারের সহায়তা নেয়।

পরে জাতিসংঘের সাধারণ সভার মধ্যে কানাডায় আন্তর্জাতিক কন্যাশিশু দিবস উদযাপনের প্রস্তাব শুরু হয়। ২০১১ সালের ১৯ ডিসেম্বর তারিখে এই প্রস্তাব সাধারণ সভায় গৃহীত হয় ও ২০১২ সালের ১১ অক্টোবর তারিখে প্রথম আন্তর্জাতিক কন্যাশিশু দিবস পালন করা হয়।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST