1. shahajahanbabu@gmail.com : admin :
প্রথম প্রেমের স্মৃতি কেন মনে পড়ে? - Pundro TV
শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ০১:০৫ পূর্বাহ্ন



প্রথম প্রেমের স্মৃতি কেন মনে পড়ে?

স্বাস্থ্য ডেস্ক
  • প্রকাশিতঃ রবিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২১

প্রেম সবার জীবনেই আসে। তবে প্রথম প্রেমের স্মৃতি সারাজীবনই মনে দাগ কেটে যায়। ওই ভালোবাসার মানুষটির সঙ্গে সারাজীবন না থাকলেও প্রথম প্রেমের স্মৃতি ভোলা যায়। অনেকেই মনে করেন, অতীতের সব স্মৃতি যদি মুছে ফেলা যেত!

হাজার চেষ্টা করলেও প্রাক্তনকে মন থেকে সরানো যায় না। সারাজীবনই মনের অগোচরেই রয়ে যায় প্রিয় ওই মানুষটি। অনেকের জীবনেই প্রথম প্রেম সার্থক হয় না।

তবুও ওই মানুষটির কথা আজীবনই মনে রয়ে যায়। যে কারণেই প্রথম প্রেম নষ্ট হোক না কেন তবুও জীবনের মধুর ওই স্মৃতিগুলো বারবার মনে পড়ে। তবে কেন প্রথম প্রেম মানুষ ভুলতে পারে না?

মার্কিন দৈনিক দ্য ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদন অনুযায়ী, প্রথম প্রেম অনেকটাই স্কাইডাইভ বা প্রথমবার আকাশ থেকে লাফ দেওয়ার মতো ঘটনা। প্রথমবারের ঘটনাটি যেভাবে মনে গেঁথে যায়, পরে ১০ বার লাফ দিলেও সেগুলো ততটা উপভোগ্য হয় না।

ঠিক তেমনই প্রেমের ক্ষেত্রেও প্রথম অভিজ্ঞতা মনে দাগ কেটে যায়। অধিকাংশ মানুষের ১৫-২৬ বছর বয়সের মধ্যে মস্তিষ্কে আকস্মিক স্মৃতির একটি বিষয় থাকে। আকস্মিক স্মৃতির বিষয়টি যাদের থাকে; তারা অধিক স্মৃতিকাতর বা স্মৃতি রোমন্থন করেন।

এই স্মৃতি বেশিরভাগ ক্ষেত্রে ইতিবাচক স্মৃতি হয়। এ কারণেই ১৫-২৬ বছর বয়সের সময় প্রথমবারের মতো অভিজ্ঞতা করা জিনিস স্মৃতিতে ফিরে আসে, মনের পর্দায় ভেসে ওঠে বারবার। জেনে নিন আরও যেসব কারণে প্রথম প্রেম ভোলা যায় না।

জানেন কি, আজ প্রথম প্রেম দিবস। প্রতিবছর ১৮ সেপ্টেম্বর বিশ্বজুড়ে পালিত হয় ‘জাতীয় প্রথম প্রেম দিবস’। এই দিনটি সবার মাঝেই প্রথম প্রেমের স্মৃতি মনে করিয়ে দেয়।

একটি তিক্ত-মিষ্টি সম্পর্কের দরুনই আজ না হয় আবার জীবনের প্রথম প্রেমকে স্মরণ করুন। আর বাহবা দিন নিজের বদলে যাওয়া জীবনকে। কারণ জীবনে যা ঘটে তা নিয়েই সন্তুষ্ট থাকা উচিত।

জাতীয় প্রথম প্রেম দিবসের ইতিহাস

জাতীয় প্রথম প্রেম দিবস ২০১৫ সালে আনুষ্ঠানিকভাবে শুরু হয়। এরপর থেকে প্রতিবছরই বিশ্বজুড়ে পালিত হয় প্রথম প্রেম দিবস। এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্র সরকারি ছুটি পালন করে। যদিও এ দিনের উৎপত্তি কীভাবে তা কারও জানা নেই।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ



© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST