1. shahajahanbabu@gmail.com : admin :
বিসিএস ভাইভা অভিজ্ঞতা-১৩, বর্তমানে জাতিসংঘ এ অঙ্গীকার পালন করতে পারছে কী - Pundro TV
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:২৭ অপরাহ্ন



বিসিএস ভাইভা অভিজ্ঞতা-১৩, বর্তমানে জাতিসংঘ এ অঙ্গীকার পালন করতে পারছে কী

অনলাইন ডেস্ক
  • প্রকাশিতঃ বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০২৩

৪৩তম বিসিএসের মৌখিক পরীক্ষা চলবে আগামী ১২ অক্টোবর পর্যন্ত। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ৯ হাজার ৮৪১ প্রার্থী মৌখিক পরীক্ষায় অংশ নেবেন। প্রতিদিন ১৮০ জনের ভাইভা নিচ্ছে পিএসসি। প্রার্থীদের প্রস্তুতির সুবিধার জন্য আগে যাঁরা মৌখিক পরীক্ষা দিয়ে সফল হয়েছেন, তাঁদের অভিজ্ঞতা  প্রকাশ করা হচ্ছে। নিয়মিত আয়োজনে আজ ১৩তম পর্বে মৌখিক পরীক্ষার অভিজ্ঞতা জানিয়েছেন ৪১তম বিসিএসে পররাষ্ট্র ক্যাডারে সুপারিশপ্রাপ্ত নওশীন রাহা হক।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক পাস করে ৪১তম বিসিএসে অংশ নেন নওশীন রাহা হক। এটাই তাঁর প্রথম বিসিএস ছিল। প্রথম বিসিএসেই সফলতা পেয়েছেন এবং পররাষ্ট্র ক্যাডারে তৃতীয় স্থান অর্জন করেছেন।

৪১তম বিসিএসে নওশীন রাহা হকের প্রথম পছন্দ ছিল পররাষ্ট্র ক্যাডার, দ্বিতীয় প্রশাসন ক্যাডার ও তৃতীয় কাস্টমস ক্যাডার। যেহেতু প্রথম বিসিএস ছিল পররাষ্ট্র ক্যাডার, তাই ভাইভা বোর্ডে বেশির ভাগ প্রশ্ন ইংরেজিতে করা হয়। তিনি বলেন, ‘আমার ২৫ মিনিটের মতো ভাইভা হয়। ভাইভা বোর্ডে প্রবেশের আগে কিছুটা বিচলিত হলেও মানসিকভাবে শক্ত ছিলাম।’

জাতিসংঘ সনদের মৌলিকতা নিয়ে জানতে চাওয়া হয় নওশীন রাহা হকের কাছে। উত্তরে তিনি বলেন, জাতিসংঘ সনদের বিশেষত্ব হলো এ সনদে সব মানুষের সমান অধিকারের কথা বলা হয়েছে। এরপর তাঁকে সম্পূরক প্রশ্ন করা হয়, ‘আপনি কি মনে করেন বর্তমানে জাতিসংঘ এ অঙ্গীকার পালন করতে পারছে?’ তিনি উত্তর দেন, বর্তমানে জাতিসংঘ এ অঙ্গীকার পালনে অনেকটাই ব্যর্থ। কেননা, ক্ষমতাধর রাষ্ট্রগুলো এ ক্ষেত্রে হস্তক্ষেপ করে।

বাংলাদেশ কত সালে জাতিসংঘের সদস্যপদের জন্য আবেদন করে? এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, ১৯৭২ সালে। বাংলাদেশ কত সালে জাতিসংঘের সদস্যপদ লাভ করে? তিনি উত্তর দেন, ১৯৭৪ সালের সেপ্টেম্বর মাসে বাংলাদেশ জাতিসংঘের সদস্যপদ লাভ করে।

এরপর নওশীন রাহা হকের জানতে চাওয়া হয়, একটি রাষ্ট্র কীভাবে জাতিসংঘের সদস্যপদ লাভ করে? তিনি উত্তরে বলেন, সাধারণ পরিষদে সদস্যরাষ্ট্রগুলোর ভোট গ্রহণ হয়। ভোটে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে এবং নিরাপত্তা পরিষদের অনুমোদনের পর সদস্য হিসেবে গৃহীত হয়।

নওশীন রাহা হক যেহেতু খুলনায় স্নাতক করেছেন, তাই তাঁকে জিজ্ঞেস করা হয় খুলনায় গণহত্যা জাদুঘর কোথায় অবস্থিত? তিনি বলেন, খুলনা শহরের সাউথ সেন্ট্রাল সড়কে গণহত্যা জাদুঘর অবস্থিত। মুক্তিযুদ্ধের সময় কোথায় সবচেয়ে বৃহৎ গণহত্যা সংঘটিত হয়? এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, খুলনার ডুমুরিয়া উপজেলার চুকনগরে সবচেয়ে বৃহৎ গণহত্যা সংঘটিত হয়।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST