1. shahajahanbabu@gmail.com : admin :
কতদিন পরপর পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত - Pundro TV
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:৪৪ পূর্বাহ্ন



কতদিন পরপর পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত

অনলাইন ডেস্ক
  • প্রকাশিতঃ বুধবার, ৩০ আগস্ট, ২০২৩

এই তথ্য-প্রযুক্তির সময়ে মোবাইল ফোন ও সামাজিক যোগাযোগমাধ্যমসহ প্রতিটি অনলাইন সাইটে ব্যবহার করা আপনার পাসওয়ার্ডটি খুবই গুরুত্বপূর্ণ।

প্রযুক্তি আমাদের জীবনকে যেমন সহজ করেছে, তেমনি এর বিপরীত দিকও আছে। যেমন: অ্যাকাউন্ট হ্যাকিংয়ের ঘটনা।

ভেবে দেখুন, একজন হ্যাকার যদি ব্যাংক অন্যান্য প্রতিষ্ঠানের কড়া নিরাপত্তা বিশিষ্ট সিস্টেম হ্যাক করে ফেলতে পারে, সেখানে আমাদের অ্যাকাউন্ট হ্যাক করা কি খুব বেশি কঠিন হবে?

এ জন্যই আমাদের মোবাইল ফোন, সামাজিক যোগাযোগমাধ্যমসহ যেসব অ্যাকাউন্ট আমরা ইন্টারনেটের মাধ্যমে পরিচালনা করি, সেগুলো নিরাপদ রাখার বিষয়ে সচেতন থাকা খুবই জরুরি।

ব্যক্তিগত তথ্য, ছবি, ফাইল সুরক্ষায় অনেকেই প্যাটার্ন বা পিন পাসওয়ার্ড ব্যবহার করেন। কিন্তু তারপরেও অনেক সময় হ্যাকারদের হাত থেকে এসব তথ্য সুরক্ষিত রাখা যায় না।

তথ্য সুরক্ষিত রাখতে মোবাইল ফোনে একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করা প্রয়োজন। পাসওয়ার্ড যতো বেশি শক্তিশালী ও গোপনীয় হবে, তথ্য ততো বেশি সুরক্ষিত থাকবে।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা মনে করেন, প্রতি ৯০ দিন বা ৩ মাস পর পর অবশ্যই পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত। মোবাইলের পাশাপাশি অনলাইনের সব অ্যাকাউন্টের পাসওয়ার্ডও যত বেশি পরিবর্তন করবেন, তত নিরাপদ থাকবেন।

কিছুদিন পর পর পাসওয়ার্ড পরিবর্তন করলে কেউ আপনার পাসওয়ার্ড অনুমান করতে পারবে না। দীর্ঘদিন একই পাসওয়ার্ড রাখলে, তা হ্যাক হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়।

প্রতিবার পাসওয়ার্ড পরিবর্তনের সময় অবশ্য এটা মনে রাখতে হবে, পাসওয়ার্ড যেন শক্তিশালী হয়।

পাসওয়ার্ড দেওয়ার সময় নিজের জন্ম তারিখ, নাম, রোল নম্বর, বিশেষ তারিখ, মোবাইল নম্বর ব্যবহার করা থেকে বিরত থাকুন। যদি এমন কিছু আপনার পাসওয়ার্ড হয়ে থাকে, তাহলে তা দ্রুত পরিবর্তন করে নেওয়া উচিত।

কারণ, এসব তথ্য আমরা নানাভাবে বিভিন্ন জায়গায় প্রকাশ করে থাকি, যা হ্যাকারদের হাতে যাওয়া খুব কঠিন কিছু হয় না। ফলে, তারা খুব সহজেই আপনার অ্যাকাউন্টের নিরাপত্তা বেষ্টনী ভেঙে ফেলতে পারবে।

শক্তিশালী পাসওয়ার্ডের জন্য বর্ণ ও সাংকেতিক চিহ্নর মিশ্র প্রয়োগ সবচেয়ে নিরাপদ। বড় ও ছোট হাতের বর্ণ, সাংকেতিক চিহ্ন এবং নম্বর এর ব্যবহার করে পাসওয়ার্ড তৈরি করুন। যেমন: K@r!m20@#2, K@r!m@2oo2, k@r!M#।

মোবাইল ফোনে কখনোই অনলাইনের কোনো পাসওয়ার্ড সেভ করে রাখবেন না। অনেকেই গুগল অ্যাকাউন্টের মাধ্যমে বিভিন্ন সাইটের পাসওয়ার্ড সেভ করে রাখেন। যদি কোনোভাবে আপনার গুগল অ্যাকাউন্টটি হ্যাক হয়, তাহলে সব পাসওয়ার্ডই চলে যাবে হ্যাকারের হাতে।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST